নেইমারকে ঘিরে পৃথিবীর অন্যতম শক্তিশালী ক্লাব হওয়ার স্বপ্ন দেখেছিল পিএসজি। তাকে ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় বানিয়েছে প্যারিসের ক্লাবটি। সেই নেইমার এখন মাঝপথে ক্লাব ছাড়তে চান। ফরাসি ক্লাব পিএসজিতে আর মন টিকছে না এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের। বার্সেলোনায় ফেরার জন্য ব্যাকুল হয়ে আছেন তিনি। এ খবর নতুন নয়। পিএসজিও নেইমারের আচরণে বিশেষ অসন্তুষ্ট।

আর নেইমারের যেহেতু ফ্রান্সে আর মন টিকছে না, তাই পিএসজিও বেচতে চায় তাঁকে। তবে বার্সেলোনার কাছে নয়। কাতালান ক্লাবটি ছাড়া যেকোনো ক্লাবের কাছে নেইমারকে বিক্রি করতে রাজি আছে তারা। প্যারিসের ক্লাবটি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে নেইমার আর যেখানেই যাক না কেন, বার্সায় যেন যেতে না পারেন। স্প্যানিশ দৈনিক মার্কা তা-ই বলছে। দুই ক্লাবের বৈরী সম্পর্কের শুরু ২ বছর আগে। আর সেটা নেইমারের বার্সা ছেড়ে পিএসজিতে যাওয়াকে ঘিরেই।

মার্কার তথ্য মতে, বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভের্দে এক-দুই সপ্তাহের মধ্যে তার স্কোয়াডের সব আগমন-প্রস্থানের শেষ দেখতে চান। তাতে নেইমারের আগমন হবে কি না, তা সংশয়াচ্ছন্ন। পিএসজি চেয়ারম্যান নাসের আল-খেলাইফি এত নাটকের পর আর নেইমারকে ক্লাবের ড্রেসিংরুমে দেখতে চান না। কিন্তু ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে বেচবেন কোথায়, তা-ও নিশ্চিত নন।

পিএসজি শুধু এতটুকু নিশ্চিত, তারা নেইমারকে আবার বার্সায় ফিরতে দেখতে চায় না। সেটা নাকি নেইমার ও তার এজেন্টকে জানিয়েও দিয়েছে পিএসজি। গত কয়েক সপ্তাহে দুই ক্লাবের মধ্যে আলাপে শুধু এতটুকুই নিশ্চিত হয়েছে যে দুই ক্লাবের সম্পর্ক অনেক খারাপ।

এদিকে বার্সেলোনাভিত্তিক সংবাদমাধ্যম স্পোর্ত জানাচ্ছে, মাঝে কিছুদিন এ ব্যাপারে চুপচাপ থাকা বার্সা এই প্রথম আনুষ্ঠানিকভাবে নেইমারের জন্য প্রস্তাব দেবে পিএসজিকে। তবে সেটি পিএসজির চাওয়া মেনে হচ্ছে না। এখানে অবশ্য কৌশলের চালও আছে বার্সার।

পিএসজি নেইমারের দাম কমিয়ে এখন ১৮ কোটি ইউরো চাইছে। কিন্তু এরই মধ্যে ধারকর্জ করে এন্তোনি গ্রিজমানকে কেনা বার্সার এত টাকা দেয়ার সামর্থ্য নেই। আরেক ব্রাজিলিয়ান উইঙ্গার ম্যালকমকে এরই মধ্যে রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবার্গে ৪ কোটি ইউরোতে বিক্রির চুক্তি প্রায় গুছিয়ে ফেলেছে বার্সা, বিক্রি করে দিতে পারে ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি ও মিডফিল্ডার ইভান রাকিতিচকেও। তাতেও অবশ্য নেইমারের জন্য প্রয়োজনীয় অর্থ উঠবে না।

বার্সা তাই আগের মতোই অর্থের পাশাপাশি কুতিনহো কিংবা ডেম্বেলের কোনো একজনকে দেয়ার প্রস্তাব নিয়ে যাচ্ছে। কিন্তু পিএসজির এখন পর্যন্ত তাতে রাজি হওয়ার কোনো লক্ষণ নেই। তবু বার্সার এই প্রস্তাব পাঠানোর কারণ- এটি নেইমারকে বোঝাবে যে বার্সা তাকে পেতে সর্বোচ্চ চেষ্টা করছে। পিএসজি এ প্রস্তাব প্রত্যাখ্যান করলে তা নেইমারকে আরও খেপিয়ে তুলবে। আলোচনার টেবিলে যা আরেকটু দুর্বল অবস্থানে ঠেলে দেবে পিএসজিকে।

অন্যদিকে ফরাসি দৈনিক লা পারিসিয়েনকে উদ্ধৃত করে আরেক স্প্যানিশ পত্রিকা এএস দিচ্ছে পুরো উল্টো খবর। পিএসজির ক্রীড়া পরিচালক লিওনার্দো চীনে গেছেন নেইমারকে বুঝিয়ে-সুঝিয়ে পিএসজিতেই থেকে যাওয়ার ব্যাপারে রাজি করাতে। প্রাক-মৌসুম প্রস্তুতিতে এখন চীনে আছে পিএসজি। নেইমারও দলের সঙ্গেই আছেন, যদিও কোনো ম্যাচে খেলেননি। তবে লিওনার্দোর কাছ থেকে সব শুনেও নেইমার নাকি বেঁকেই আছেন। ব্রাজিলিয়ান সুপারস্টারের একটাই কথা- তিনি ক্লাব ছাড়বেন।

নেইমারের দলবদলকে ঘিরে চলমান এই নাটক কখন শেষ হবে, সমাপ্তিটা কেমন হবে, কী আছে তার ভাগ্যে জানতে মুখিয়ে আছে সবাই।

-এসএমসা/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here